Home > শিক্ষাঙ্গন > প্রভোস্টের পদত্যাগের দাবিতে রাবিতে আন্দোলন

প্রভোস্টের পদত্যাগের দাবিতে রাবিতে আন্দোলন


হলের আবাসিক শিক্ষার্থীদের সাথে দুর্ব্যবহারের অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) রহমাতুন্নেসা হলের প্রভোস্ট প্রফেসর মিলি জেসমিন ও আবাসিক শিক্ষিকা পাক নেহাদ বানুর পদত্যাগের দাবিতে আন্দোলন করেছে হলের শিক্ষার্থীরা।

সোমবার বেলা সাড়ে ১১ টার দিকে শিক্ষার্থীরা ‘হল প্রভোস্ট ও আবাসিক শিক্ষিকার পদত্যাগ চাই, আমরা হলের ভৃত্য নই’সহ হাতে বিভিন্ন লিখিত প্লাকাড নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনে সামনে ৩০ মিনিট অবস্থান করে।

পরে বিশ্ববিদ্যালয় ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. মিজানুর রহমানের অফিসে শিক্ষার্থীরা সব দাবি নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা শেষে ছাত্র উপদেষ্টা তাদেরেকে আশ্বস্ত করলে তারা হলে ফিরে যায়।

এ সময় শিক্ষার্থীরা হলে সিট খালি থাকা সত্ত্বেও শিক্ষার্থীদের আবাসিকতা প্রদান না করা, মাসের পর মাস গেস্ট কার্ডের জন্য বলা হলেও গেস্ট কার্ড প্রদান না করা, হলের সমস্ত শিক্ষার্থীর জন্য একটি মাত্র টিউবওয়েল, বিদ্যুৎ সরবরাহ ও ওয়াইফাই ভালোভাবে না থাকা, সহ নানা বিষয়ে তারা অভিযোগ তুলেন।

তারা আরো বলেন, ‘এসব বিষয়ে আবাসিক ও হল প্রভোস্টের নিকট দাবি জানালে তারা আমাদের হল ছেড়ে ম্যাচে চলে যেতে বলেন। এমনকি অকথ্য ভাষায় গালিগালাজ করতে দিদ্ধাবোধ করেন না।’

হলের এক প্রতিবন্ধী শিক্ষার্থী কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘আমি শারীরিক প্রতিবন্ধী হওয়ায় চার তলায় উঠানামা করতে পারি না। এ বিষয়ে আমি হল প্রভোস্টের নিকট কয়েকবার গেলে তিনি আমাকে বলেন, তুমি হলে থাকবা না মেসে থাকবা সেটা আমার দেখার বিষয় নয়। তুমি শারীরিক প্রতিবন্ধী, তো কি হয়েছে? এই হলে থাকতে হলে তোমাকে উপরেই থাকতে হবে।’

এ বিষয়ে জানতে চাইলে হল প্রভোস্ট প্রফেসর মিলি জেসমিন বলেন, হলের কিছু সমস্যা রয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন সেগুলোর সমাধান করার চেষ্টা করছে। তবে সামান্য বিষয় নিয়ে যে শিক্ষার্থীরা এতো কিছু করবেম এটা আমি তাদের কাছে আশা করিনি।

ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. মিজানুর রহমান বলেন, ‘শিক্ষার্থীরা বিভিন্ন দাবি নিয়ে আমার কাছে এসেছিল। আমি সব কিছু ভালোভাবে শুনেছি। যেহেতু সাথে সাথে সমস্যার সমাধান করা সম্ভব নয়, তাই তাদের নিকট থেকে কিছু সময় নিয়েছি।’ বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে আলাপ আলোচনা করে বিষয়টি মীমাংসা করে দেবেন বলে জানান তিনি’।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ