Home > শিক্ষাঙ্গন > আসছে ২২ নভেম্বর শিক্ষকদের দুরবস্থা লাঘবে সংবাদ

আসছে ২২ নভেম্বর শিক্ষকদের দুরবস্থা লাঘবে সংবাদ

এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত বেসরকারি শিক্ষকদের জন্য সুখবর আসতে পারে ২২ নভেম্বর। এদিন প্রধানমন্ত্রীর পক্ষ থেকে একটি প্রতিনিধিদল নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করবেন বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।
প্রধানমন্ত্রীর পক্ষ থেকে প্রতিদিনদল আসতে পারে- এমন খবরে কিছুটা স্বস্তি এসেছে আন্দোলনরত শিক্ষকদের মধ্যে।
প্রধানমন্ত্রী কার্যালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, শিক্ষকদের আন্দোলন এবং স্মারকলিপির বিষয়টি আমলে নিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। শিক্ষকদের এমপিওভুক্ত করার ক্ষেত্রে খরচের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ে খোঁজ নেওয়া হয়েছে। আলোচনা করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সঙ্গেও। এ ছাড়া গত কয়েকদিন ধরে শিক্ষামন্ত্রী দেশের বাইরে থাকায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যাচ্ছিল না। সব মিলিয়ে রোববার আন্দোলনরত শিক্ষকদের জন্য নতুন ঘোষণা আসতে পারে।
এ বিষয়টি নিশ্চিত করেন নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি এশারত আলী।
যদিও এর আগে আন্দোলন চলাকালে বলা হয়েছিল, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধিদল শিক্ষকদের সঙ্গে দেখা করবেন। কিন্তু সরকারের কাছ থেকে নীতিগত সমাধান না পাওয়ায় বিষয়টি আর হয়নি।
সারা দেশের প্রায় ৮ হাজার প্রতিষ্ঠানের প্রায় ১ লাখ ২০ হাজার শিক্ষক-কর্মচারী বছরের পর বছর বিনা বেতনে চাকরি করে আসছেন। শিক্ষকদের বেশির ভাগেরই সরকারি চাকরির বয়স শেষ হয়ে গেছে। কিন্তু এসব প্রতিষ্ঠান এমপিও না হওয়ায় শিক্ষক-কর্মচারীরা মানবেতর জীবন যাপন করছেন। তাই ন্যায্য দাবি আদায়ে বিভিন্ন সময়ে রাজপথে আন্দোলনে নেমেছিল বঞ্চিত শিক্ষকসমাজ। বছরের পর বছর বঞ্চিত থেকে পাঁচ বছর আগে থেকে সজাগ হয়েছিল নিজেদের প্রাপ্য আদায়ে।
এর মধ্যে শিক্ষক-কর্মচারীরা ২০১২ সালে ছয় মাসব্যাপী আন্দোলনের সময় শিক্ষামন্ত্রী ও সচিবের সঙ্গে শিক্ষক নেতাদের সঙ্গে পাঁচবার বৈঠক হয়। সবশেষ বৈঠকে এমপিওভুক্তির বিষয়ে শিক্ষাসচিব সুখবর জানানোর আশ্বাস দেন। কিন্তু পরে তিনি সুখবর জানাতে ব্যর্থ হন। ২০১২ সালের ৪ অক্টোবর বিটিভিসহ সব মিডিয়ায় ব্রেকিং নিউজে শিক্ষকদের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাতের নিউজ প্রচার করে।
অবশেষে গত ২৬ অক্টোবর থেকে লাগাতার আন্দোলনে নেমেছেন তারা। এমপিওভুক্তির দাবিতে শহীদ মিনার ও জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছে সারা দেশ থেকে আগত এসব শিক্ষক।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ