Home > শিক্ষাঙ্গন > রাবিতে কাল থেকে ভর্তি পরীক্ষা শুরু

রাবিতে কাল থেকে ভর্তি পরীক্ষা শুরু

স্টাফ রিপোর্টার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা আগামীকাল থেকে শুরু হচ্ছে। এদিন সকাল ৯-১০টা পর্যন্ত এ ইউনিটের বিজোড় রোল নম্বরধারীদের পরীক্ষা গ্রহণের মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর বেলা ১১-১২টা পর্যন্ত এ ইউনিট জোড় রোল নম্বরধারী শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করা হবে। একইদিন দুপুর ১টা-২টা বি ইউনিটের বিজোড় রোল এবং সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বি ইউনিটের জোড় রোল নম্বরধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা চলবে ১২ নভেম্বর পর্যন্ত।
এ বছর বিশ্ববিদ্যালয়ের নয়টি অনুষদের ৫৭টি বিভাগে কোটাসহ মোট ৪ হাজার ৭২২টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লাখ ৬০ হাজার ৬৮২টি। বিশ্ববিদ্যালয় প্রশাসন এরই মধ্যে ভর্তি পরীক্ষার সব আয়োজন সম্পন্ন করেছে। এদিকে এ বছর ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে বেশ কয়েকটি কৌশল অবলম্বন করবে প্রশাসন। এছাড়া ক্যাম্পাস ও এর আশপাশের এলাকায় গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। একই সঙ্গে পুলিশ ও র‌্যাব-৫-এর টহল দল সার্বক্ষণিক টহলে থাকবে। সবমিলিয়ে ক্যাম্পাসে শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা গ্রহণের লক্ষ্যে প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ভর্তি পরীক্ষায় সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বছর জালিয়াতি ঠেকাতে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতির (হাজিরা খাতায়) তালিকায় প্রবেশপত্রে দেয়া ছবি সংযুক্ত রাখা হয়েছে। ফলে প্রক্সি দেয়ার ন্যূনতম কোনো সুযোগ নেই বলে দাবি করা হচ্ছে। এছাড়া বিভিন্ন সময়ে ভর্তি পরীক্ষায় জালিয়াতিতে যুক্ত থাকায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন জুনিয়র শিক্ষক, সরকারদলীয় ছাত্রসংগঠন ছাত্রলীগের ১০-১২ জন নেতাকর্মী ও বিনোদপুর, কাজলা ও কাটাখালী এলাকায় অবস্থান করেন এমন স্থানীয় ছাত্রলীগ যুবলীগের নেতাকর্মীদের বাড়ির ওপর ভর্তি পরীক্ষার সময় গোয়েন্দা নজরদারির ব্যবস্থা রাখা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর তারিকুল হাসান জানান, বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের নিয়োগ পরীক্ষায় জালিয়াতির দায়ে ২৬ জনকে আটক করা হয়। তারা র‌্যাবের কাছে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। তাদের দেয়া তথ্যানুযায়ী ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে সজাগ থাকবেন র‌্যাব ও পুলিশ সদস্যরা।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ