Home > শিক্ষাঙ্গন > সরকারি উচ্চ বিদ‌্যালয়ে ভর্তিতে আবেদন পৌনে ৪ লাখ

সরকারি উচ্চ বিদ‌্যালয়ে ভর্তিতে আবেদন পৌনে ৪ লাখ

সরকারি উচ্চ বিদ্যালয়ে (হাই স্কুল) ভর্তির জন‌্য সারা দেশে ৬০ হাজার শূন‌্য আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৩ লাখ ৭৫ হাজার ৬৩টি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সরকারি উচ্চ বিদ‌্যালয়ে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির জন‌্য ১ থেকে ১৪ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হয়েছে। সারা দেশে প্রায় ৪০০টি সরকারি উচ্চ বিদ‌্যালয়ে ৬০ হাজার আসন শূন্য ঘোষণা করা হয়।

এবার রাজধানীর নতুন দুটি সরকারি হাই স্কুলে প্রথম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। সব মিলিয়ে ১৫টি হাই স্কুলে প্রথম শ্রেণিতে শিক্ষার্থী নেয়া হবে। এই বিদ্যালয়গুলোতে প্রথম শ্রেণিতে আসন ১ হাজার ৩৪০টি। প্রথম শ্রেণিতে ভর্তির জন‌্য শিক্ষার্থীর বয়স ছয় বছর পূর্ণ হতে হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে দুই শিফটে ভর্তির জন‌্য আবেদন করেছে ১২০ জন, ধানমন্ডি গভ. ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়ে দুই শিফটে করেছে ১২০ জন, ধানমন্ডি গভ. বয়েজ উচ্চ বিদ্যালয়ের প্রভাতী শাখায় ৬০ জন, ধানমন্ডি গভ. বয়েজ উচ্চ বিদ্যালয়ের ফিডার শাখায় ৬০ জন, শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রভাতী শাখায় ৬০ জন, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রভাতীতে ৬০ জন, মতিঝিল বালক উচ্চ বিদ্যালয়ের দুই শিফটে ১২০ জন, খিলগাঁও সরকারি হাই স্কুলের প্রভাতী শাখায় ৬০ জন, খিলগাঁও সরকারি হাই স্কুলের ফিডার শাখা প্রভাতীতে ৬০ জন, নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয়ে দুই শিফটে ১২০, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় দুই শিফটে ১২০, মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রভাতীতে ৬০ জন, গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়ে দুই শিফটে ১২০ জন, লালবাগ সরকারি মডেল স্কুল ও কলেজে দিবা শাখায় ১২০ জন ও শহীদ মনু মিঞা সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রভাতীতে ৬০ জন আবেদন করেছে।

এবার ঢাকার ৪২টি হাই স্কুলের ভর্তি পরীক্ষার জন্য ‘ক’, ‘খ’ ও ‘গ’ গ্রুপে ১৪টি করে ভাগ করা হয়েছে। এরমধ্যে ‘ক’ গ্রুপের স্কুলের পরীক্ষা ১৮ ডিসেম্বর, ‘খ’ গ্রুপের ১৯ এবং ‘গ’ গ্রুপের পরীক্ষা ২০ ডিসেম্বর হবে।

নীতিমালা অনুযায়ী, এবারও প্রথম ও নবম শ্রেণিতে ভর্তি পরীক্ষা হবে না। প্রথম শ্রেণিতে লটারি আর নবম শ্রেণিতে জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি করা হবে। প্রথম শ্রেণিতে ভর্তির লটারি করা হবে ২৪ ডিসেম্বর। ঢাকার বাইরের স্কুলগুলোতে আবেদন নেয়া হলেও পরীক্ষা স্থানীয়ভাবে নির্ধারিত তারিখে নেয়া যাবে। এ ক্ষেত্রে জেলায় ডিসি এবং উপজেলায় ইউএনওর নেতৃত্বে প্রস্তাবিত কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।

দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে ভর্তি করা হবে সরাসরি লিখিত পরীক্ষার মাধ্যমে। তবে প্রথমবারের মতো সৃজনশীল বা রচনামূলক প্রশ্নের পরিবর্তে অল্প কথায় বা এক কথায় উত্তর দেয়ার মতো প্রশ্ন থাকছে। এছাড়া, থাকবে শূন্য স্থান পূরণ, টেবিল/চার্ট, সমস্যা সমাধান/ধাঁধাঁ ইত্যাদি। মূলত উত্তরপত্র মূল্যায়নে এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ