Home > শিক্ষাঙ্গন > প্রাথমিকের শিক্ষকদের জন্য সুখবর

প্রাথমিকের শিক্ষকদের জন্য সুখবর

সচিবালয় প্রতিবেদক : শুধু তিন মাস নয়, বছরজুড়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি করার চিন্তা-ভাবনা করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এক্ষেত্রে পরিকল্পনা করা হচ্ছে- অনলাইনের আওতায় এনে শূন্য আসন ও প্রয়োজনভিত্তিক সারা বছর শিক্ষক বদলি কার্যক্রম চালু করা হবে। সংশোধন করা হবে সদ্য জারিকৃত বদলি নীতিমালা। এতে শিক্ষক বদলিতে হয়রানি ও দুর্নীতি বন্ধ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সম্প্রতি বদলি নীতিমালায় শুধু নির্ধারিত তিন মাস শিক্ষক বদলি বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়। ফলে বিশেষ কোনো কারণ ছাড়া জানুয়ারি থেকে মার্চের পরে আর শিক্ষকদের বদলি করা হয় না। এ কারণে প্রতিকূল পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। এ পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে বর্তমানে বদলি নীতিমালা পরিবর্তন করে সারা বছর শিক্ষক বদলি কার্যক্রম চালু করতে একমত হয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয় সূত্র জানায়, বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাসিক সমন্বয় সভায় নীতি নির্ধারকরা এ বিষয়ে একমত হয়েছেন। দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে।

সভা সূত্রে জানা যায়, চলতি বছর প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক বদলি কার্যক্রম নিয়ে বিপাকে পরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। প্রতিদিন মন্ত্রী ও সচিবের দপ্তরে শিক্ষক বদলি তদবির নিয়ে ভিড় করেন। তাদের ভিড়ে মন্ত্রণালয়ের দৈনদিন কার্যক্রমে চরম ব্যাঘাত ঘটে। নির্ধারিত তিন মাস শিক্ষকদের বদলি কার্যক্রম চালু থাকায় এ পরিস্থিতি সৃষ্টি হয়।

এসব কারণে বদলি কার্যক্রম বছরজুড়ে করার প্রস্তাব করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এরপর সচিব আকরাম আল হোসেনসহ উপস্থিত সকলে এ প্রস্তাবে একমত হন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ