Home > শিক্ষাঙ্গন > ৩৭ পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রী ৩১ লাখ ৫০ হাজার

৩৭ পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রী ৩১ লাখ ৫০ হাজার

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : দেশে ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং এসবের অধিভূক্ত ও অঙ্গিভূত কলেজ/মাদ্রাসায় ৩১ লাখ ৫০ হাজার ৪০৯ শিক্ষার্থী অধ্যয়ন করছে। এর মধ্যে ছাত্র ১৭ লাখ ৫৭ হাজার ৩২৭ জন, ছাত্রী ১৩ লাখ ৯৩ হাজার ৮২ জন। পাবলিক বিশ্ববিদ্যালসমূহে শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত ১ : ২০।

রোববার দশম জাতীয় সংসদে সংসদ সদস্য দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) এক প্রশ্নের জবাবে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, দেশের প্রতিটি জেলায় সরকারি-বেসরকারি উদ্যোগে প্রয়োজনে একটি করে বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে। দেশে বর্তমানে মোট ৪০টি সরকারি এবং ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। আইন ও বিচার বিষয়ে দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে দেশের সাধারণ ধারার বিশ্ববিদ্যালয়গুলোতে আইন বিষয়সহ বিভিন্ন বিষয়ে অধ্যয়নের সুযোগ রয়েছে। তাই দেশে স্বতন্ত্র আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরিকল্পনা সরকারের আপাতত নেই।

মো. মামুনুর রশীদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০১৬-২০১৭ অর্থবছরে সরকার অনুমোদিত সকল স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানেসমূহের বেতন-ভাতা বাবদ সরকারের মোট ৮ হাজার ২৪৩ কোটি ৫৭ লাখ ১৪ হাজার ৩৮২ টাকা ব্যয় হয়েছে। ২০১৭-২০১৮ অর্থবছরে সরকার অনুমোদিত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানসমুহে (স্কুল ও কলেজ) ব্যয়ের লক্ষ্যমাত্রা ৮ হাজার ৫৮৩ কোটি ৫৭ লাখ ১৯ হাজার।

সংসদ সদস্য এম আব্দুল লতিফের (চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারি কলেজে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে কোনো নীতিমালা নেই। তবে সরকারি কলেজে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে নিয়োগের ক্ষেত্রে বিজ্ঞপ্তির মাধ্যমে অধ্যাপক ও সহযোগী অধ্যাপকগণের নিকট হতে আবেদনপত্র আহ্বান করা হয়। প্রাপ্ত আবেদনের পরিপ্রেক্ষিতে আবদেনকারীগণের সাক্ষাৎকার গ্রহণ করা হয় এবং একটি ফিট লিস্ট তৈরি করা হয়। উক্ত ফিট লিস্টে বিবেচিত অধ্যাপক ও সহেযোগী অধ্যাপকদের মধ্য হতে অধ্যক্ষ ও উপাধ্যক্ষের শূন্য পদসমূহে পদায়ন করা হয়।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ