Home > জাতীয় > ইয়াবা বন্ধ করা আমাদের পক্ষে সম্ভব না : আইজিপি

ইয়াবা বন্ধ করা আমাদের পক্ষে সম্ভব না : আইজিপি

মাদকের ব্যাপারে পুলিশে অবস্থান জিরো টলারেন্স বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। তিনি বলেন, সার্বিকভাবে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হলেও জঙ্গিবাদ-মাদক নির্মূল করা পুলিশের একার পক্ষে সম্ভব নয়। শনিবার রাজধানীর পুলিশ হেডকোয়ার্টার্সে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।
আইজিপি বলেন, প্রতিবেশী দেশগুলো থেকে ইয়াবা আসছে। সমুদ্রে সীমান্তের দৈর্ঘ্য ৯০ থেকে ১০০ কিলোমিটার। হাজার হাজার মৎস্যজীবী নৌকায় করে প্রতিদিন আসে। মাছের পেটে করে, সবজির মধ্য দিয়ে ইয়াবা নিয়ে আসে। এটা বন্ধ করা আমাদের পক্ষে সম্ভব না। কিন্তু মাদকের ব্যাপারে পুলিশ অবস্থান জিরো টলারেন্স।
তিনি বলেন, ২০১৭ সালে আগের বছরের চেয়ে জঙ্গি দমনে বেশি সফলতা পেয়েছে পুলিশ। এ কারণে এবার সাফল্যের জন্য পুলিশকে দেয়া পদকের সংখ্যা ৯০ থেকে ১৮২ করা হয়েছে।
তিনি আরো বলেন, গত বছর ৩৫টি জঙ্গিবিরোধী অভিযান চালিয়েছে পুলিশ। এসময় আইজিপি তার দায়িত্ব পালনকালে জঙ্গিবিরোধী পুলিশের বিশেষ ইউনিট গঠনকে বিশেষ অর্জন বলে উল্লেখ করেন।
শহীদুল হক বলেন, আমি দায়িত্বে আসার পর পুলিশ বাহিনীতে নতুন ৮০ হাজার পদ সৃষ্টি হয়েছে। এর ফলে পুলিশের সক্ষমতা বেড়েছে। বাংলাদেশে জঙ্গি দমনের সফলতার বিষয়টি বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছে বলেও জানান তিনি। জঙ্গি দমনে সফলতার অভিজ্ঞতা বিনিময় করতে বাংলাদেশ পুলিশের দুজন কর্মকর্তাকে ইন্টারপোল আমন্ত্রণ জানিয়েছে বলে উল্লেখ করেন আইজিপি।
মাদক ও জঙ্গি নির্মূল করতে পারছি না : আইজিপি……………
প্রচেষ্টা অব্যাহত থাকলেও পুলিশ মাদক ও জঙ্গি নিয়ন্ত্রণ করতে পারছে না বলে স্বীকার করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।
শনিবার রাজধানীর পুলিশ সদর দফতরে ‘পুলিশ সপ্তাহ-২০১৮’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আইজিপি এ কথা জানান।
২০১৩-১৭ সালের অপরাধের পরিসংখ্যান তুলে ধরে এ সময়ে ট্রেডিশনাল ক্রাইম (গতানুগতিক অপরাধ) কমেছে বলে দাবি করেন শহীদুল হক।
পুলিশের এত সাফল্যের মধ্যে মাদক নির্মূল হচ্ছে না- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে পুলিশের শীর্ষ এ কর্মকর্তা বলেন, ‘এটা ঠিক যে আমরা মাদক নির্মূল করতে পারছি না, জঙ্গি নির্মূল করতে পারছি না। এ দুটি জিনিসই আসক্তির বিষয়। আমাদের বিশাল সীমান্ত দিয়ে ইয়াবা ঢোকে। পুলিশ বা আইন নিয়ে এগুলো নির্মূল সম্ভব নয়।’
মাদক ও জঙ্গি নিয়ন্ত্রণে পুলিশের জিরো টলারেন্স নীতি অব্যাহত রয়েছে বলেও জানান আইজিপি।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Translate »
শিরোনামঃ