Home > জাতীয় > এনপিও ও বিডব্লিউসিসিআইয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

এনপিও ও বিডব্লিউসিসিআইয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) এবং বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিডব্লিউসিসিআই) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

জাতীয় পর্যায়ে ক্ষুদ্র ও কুটির শিল্পখাতে উৎপাদনশীলতা জোরদারের লক্ষ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহর উপস্থিতিতে সমঝোতা স্মারকে এনপিওর পক্ষে প্রতিষ্ঠানের পরিচালক এস এম আশরাফুজ্জামান এবং বিডব্লিউসিসিআইর পক্ষে সংগঠনের সভাপতি বেগম সেলিমা আহমাদ এ চুক্তিতে স্বাক্ষর করেন। বুধবার শিল্প মন্ত্রনালয় থেকে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানান হয়।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিডব্লিউসিসিআইয়ের কেন্দ্রীয় কমিটির নেতারা উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক অনুযায়ী দেশব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্পখাতে উৎপাদনশীলতা বাড়াতে উভয় প্রতিষ্ঠান পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করবে। বিডব্লিউসিসিআইয়ের সদস্যদের শিল্প-কারখানার উৎপাদন উন্নয়নে এনপিও জাপানভিত্তিক এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এপিও) সহায়তায় টেকনিক্যাল এক্সপার্ট সার্ভিস প্রদান করবে।

এ ছাড়া এনপিও এবং বিডব্লিউসিসিআইর যৌথ উদ্যোগে প্রতি বছর ৪টি বিভাগীয় শহরে উৎপাদনশীলতাবিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হবে। এসব কর্মশালায় এনপিও প্রয়োজনীয় সম্পদ ব্যক্তি প্রেরণ ও কারিগরি সহায়তা দেবে এবং এনপিওর কারিগরি সহায়তায় কেন্দ্রীয়ভাবে বিডব্লিউসিসিআই প্রতিবছর ১টি সেমিনার বা কর্মশালা আয়োজন করবে।

পাশাপাশি উভয় প্রতিষ্ঠান প্রতিবছর যৌথভাবে ২ অক্টোবর জাতীয় উৎপাদনশীলতা দিবস উদ্‌যাপন করবে। বিডব্লিউসিসিআই নিজস্ব অর্থায়নে জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষে একটি মেলার আয়োজন করবে।

অনুষ্ঠানে শিল্পসচিব এ সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগকে বেসরকারিখাতে উৎপাদনশীলতা বৃদ্ধির একটি মাইলফলক হিসেবে উল্লেখ করে বলেন, এর মাধ্যমে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে দেশে উৎপাদনশীলতা বৃদ্ধির প্রয়াস জোরদার হবে। ফলে শ্রমিক, মালিক, ভোক্তাসহ সকল স্টেকহোল্ডার এবং রাষ্ট্র এর উপকার ভোগ করবে।

এ উদ্যোগ নারী শিল্প উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধি ও নারী ক্ষমতায়নে ইতিবাচক অবদান রাখবে বলে উল্লেখ করেন তিনি।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Translate »
শিরোনামঃ