Home > জাতীয় > নেত্রকোনায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় স্থাপনের বিল-২০১৭ উত্থাপন

নেত্রকোনায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় স্থাপনের বিল-২০১৭ উত্থাপন

জাতীয় পর্যায়ে উচ্চ শিক্ষা ও গবেষণা আরো সম্প্রসারণে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে আজ সংসদে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় বিল, ২০১৭ উত্থাপন করা হয়েছে। জাতীয় সংসদের গত মঙ্গলবারের অধিবেশনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিলটি উত্থাপন করেন।
বিলের বিধান অনুযায়ী নেত্রকোনা জেলায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে জাতি, বর্ণ, লিঙ্গ, গোত্র ও শ্রেণির জন্য শিক্ষা উন্মুক্ত রাখার বিধানেরও প্রস্তাব করা হয়।

বিলে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর, ভাইস-চ্যান্সেলর, প্রো-ভাইস-চ্যান্সেলর, কোষাধ্যক্ষ, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সমন্বয়ে এ বিশ্ববিদ্যালয় একটি সংবিধিবদ্ধ সংস্থা হিসেবে প্রতিষ্ঠার প্রস্তাব করা হয়।
এছাড়া বিলে বিশ্ববিদ্যালয়ের ক্ষমতা, শিক্ষাদান, মঞ্জুরী কমিশনের দায়িত্ব, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা, ভাইস-চ্যান্সেলর, প্রো-ভাইস-চ্যান্সেলর, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রার নিয়োগ, সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, অনুষদ, পাঠ্যক্রম কমিটি, অর্থ কমিটি, পরিকল্পনা উন্নয়ন কমিটি, সিলেকশন কমিটি এবং সংবিধিবদ্ধ অন্যান্য কমিটি গঠনের বিধানের প্রস্তাব করা হয়।
বিলে ভাইস-চ্যন্সেলরসহ অন্যান্য কর্মকর্তা এবং কমিটির দায়িত্ব, ক্ষমতা ও কার্যক্রম, ইনস্টিটিউট প্রতিষ্ঠা, বিশ্ববিদ্যালয়ের তহবিল, পরীক্ষা পদ্ধতি, সংবিধি প্রণয়ন, বিধি-প্রবিধি প্রণয়নসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।
পরীক্ষা-নিরীক্ষা করে ৪৫ দিনের মধ্যে সংসদে রিপোর্ট দেওয়ার জন্য বিলটি শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Translate »
শিরোনামঃ