Home > আন্তর্জাতিক > দায়িত্বপালনকালে হত্যার শিকার ৬৫ সাংবাদিক

দায়িত্বপালনকালে হত্যার শিকার ৬৫ সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছর দায়িত্বপালনকালে বিশ্বের বিভিন্ন দেশে ৬৫ জন সাংবাদিক হত্যার শিকার হয়েছে। গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা সংগঠন রিপোটার্স উইদাউট বর্ডার মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির হিসেবে নিহতদের মধ্যে ৫০ জন পেশাদার সাংবাদিক, সাতজন নাগরিক সাংবাদিক এবং আটজন গণমাধ্যম কর্মী রয়েছেন। আবার এদের মধ্যে ৩৫ জন এমন এলাকায় নিহত হয়েছেন যেখানে সশস্ত্র সংঘাত চলছে। বাকী ৩০ জন এ ধরণের সহিংসতাপূর্ণ এলাকার বাইরে হত্যার শিকার হয়েছেন। এসব সাংবাদিকদের মধ্যে ৩৯ জন রাজনৈতিক দুর্নীতি অথবা সংঘবদ্ধ অপরাধী চক্রের বিরুদ্ধে প্রতিবেদনসহ সংবাদ অনুসন্ধানের জন্য হত্যার শিকার হয়েছেন। আর ২৬ জন নিহত হয়েছেন বোমা ও রকেট হামলায়। সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক পাঁচটি দেশ হচ্ছে সিরিয়া, মেক্সিকো, আফগানিস্তান, ইরাক ও ফিলিপাইন্স।

রিপোটার্স উইদাউট বর্ডারের সদস্য কাৎজা গ্লোজার বলেছেন, ‘এটা ভীতিকর যে যুদ্ধক্ষেত্রের বাইরে এতো সংখ্যাক সাংবাদিক হত্যার শিকার হয়েছে।

সংস্থাটি আরো জানিয়েছে, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে তিন শতাধিক গণমাধ্যম কর্মী কারারুদ্ধ আছে। এদের প্রায় অর্ধেকই তুরস্ক, ইরান, চীন, সিরিয়া ও ভিয়েতনামের কারাগারে বন্দী।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Translate »
শিরোনামঃ