Home > আন্তর্জাতিক > সৌদি রাজপুত্ররা আছেন যেখানে (ভিডিও)

সৌদি রাজপুত্ররা আছেন যেখানে (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক :

দুর্নীতিবিরোধী অভিযানে গ্রেপ্তার সৌদি রাজপুত্ররা যেখানে আছেন, সেটি কারাগার নামের বিলাশবহুল আন্তর্জাতিক মানের একটি পাঁচতারকা হোটেল।

সৌদি আরবের রিয়াদে যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানির মালিকাধীন রিৎজ-কার্লটন হোটেল রাখা হয়েছে সম্প্রতি গ্রেপ্তারকৃত ১১ রাজপুত্রকে। তাদের সঙ্গে আছেন সৌদি আরবের বিভিন্ন পর্যায়ের প্রায় দুই শতাধিক প্রভাবশালী ও এলিট ব্যক্তি।

বিবিসির লিসি ডুসেট প্রথম সাংবাদিক, যিনি এই অভিজাত কারাগারে যাওয়ার অনুমতি পেয়েছেন। হোটেলের মধ্যে কী কী সুবিধাদি আছে, তা ভিডিওতে ধারণ করেছেন তিনি। সুইমিংপুল, জিমসহ সব ধরনের আধুনিক সুযোগ সুবিধা আছে এই হোটেলে।

দুর্নীতি, অর্থপাচার ও অসততার অভিযোগে ৪ নভেম্বর বাদশা সালমানের দুই ভাতিজাসহ ১১ রাজপুত্র ও ২০০ শতাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তিদের গ্রেপ্তার করে সৌদি আরবের নবগঠিত দুর্নীতিবিরোধী কমিটি। বাদশার ছেলে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বাধীন এই কমিটি সৌদি আরবে শুদ্ধি অভিযান চালাচ্ছে।

যুবরাজ বিন সালমান সৌদি আরবকে উদারপন্থি মুসলিম দেশ হিসেবে প্রতিষ্ঠিত করার ঘোষণা দিয়েছেন। শরিয়্যাহ আইনের কড়াকড়ি শিথিল করছেন তিনি। তবে এসব পদক্ষেপকে তার ক্ষমতা সুসংহত করার পদ্ধতি হিসেবে দেখছেন সমালোচকরা। বিষয়টি তার জন্য চ্যালেঞ্জিংও। কোনো কারণে মুখ থুবড়ে পড়লে ভয়াবহ পরিণতি ভোগ করতে হতে পারে তাকে।

রিৎজ-কার্লটন হোটেলে বন্দিদের মধ্যে প্রাক্তন যুবরাজ ও প্রয়াত বাদশা আবদুল্লাহ ছেলে মোহাম্মদ বিন নায়েফও রয়েছেন।

ভিডিওতে বিবিসির সাংবাদিক লিসি ডুসেট ঘুরে ঘুরে দেখাচ্ছেন বিলাশবহুল এই বন্দিশালার পরিস্থিতি।

ভিডিও লিংক :

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ