Home > আন্তর্জাতিক > মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক : রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে পরিচালিত মিয়ানমার সেনাবাহিনীর অভিযানকে প্রথমবারের মতো ‘জাতিগত নিধন’ বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এক বিবৃতিতে এই ‘ভয়বাহ নৃশংসতার’ জন্য দায়ীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন।

টিলারসন বলেছেন, ‘উত্তর রাখাইনের পরিস্থিতি রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধনের বিষয়টি বিবৃত করছে।’

গত সপ্তাহে মিয়ানমার সফরকালে টিলারসন অবশ্য ‘জাতিগত নিধন’ শব্দটি প্রয়োগ করেননি। ওই সময় তিনি কেবল রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে স্বাধীন ও বিশ্বাসযোগ্য তদন্ত প্রয়োজন বলে মন্তব্য করেছিলেন।

টিলারসন বলেছেন, যাদের নির্যাতনের কারণে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছে ‘মার্কিন আইনের মাধ্যমে তাদের দায় নির্ধারণ করা হবে যার মধ্যে সম্ভ্যাব্য সুনির্দিষ্ট নিষেধাজ্ঞাও রয়েছে।’

তিনি বলেছেন, ‘ বার্মার সেনাবাহিনী, নিরাপত্তা বাহিনী ও স্থানীয় প্রহরীদের চালানো এসব নির্যাতনে অসহনীয় দুর্ভোগ সৃষ্টি করেছে এবং লাখ লাখ পুরুষ, নারী ও শিশু তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে।’

সেনা ও পুলিশ চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলারও নিন্দা জানিয়েছেন টিলারসন। তবে এই হামলার কারণেই রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন ও দমন অভিযান যথার্থ হবে এমনটা নয় বলেও মন্তব্য করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেছেন, ‘কোন প্ররোচনায় এমন ভয়ঙ্কর অত্যাচারের যথার্থতা যাচাই করতে পারে না।’

টিলারসন ‘জাতিগত নিধন’ শব্দটি ব্যবহার করলেও আন্তর্জাতিক অথবা মার্কিন আইনে এটিকে সংঙ্গায়িত করা যায় না বলে জানিয়েছেন এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা। তিনি জানিয়েছেন, এই শব্দের কারণে কোনো বিশেষ পদক্ষেপ নেওয়ার পরিস্থিতি সৃষ্টি হবে না।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ