Home > তথ্য ও প্রযুক্তি > মায়ের আইফোন টেন আনলক করেছে ছেলে !

মায়ের আইফোন টেন আনলক করেছে ছেলে !

বিশাল আয়োজন, বিরাট বিজ্ঞাপন কত হম্বি তম্বি সব উড়ে গেল ধুলি ঝড়ের মতো!

আইফোন টেন লঞ্চ করার সময় বলা হয়েছিল, বায়োমেট্রিক পদ্ধতির ফেস আইডি সিকিউরিটি সিস্টেম এক কথায় হ্যাক করা অসম্ভব। কিন্তু লঞ্চ করার অল্প কিছুদিনের ভেতরই এর ত্রুটি পাওয়া গেল। এক মুসলিম পরিবারে ঘটে গেছে আইফোন টেন নিয়ে এই অনাকাঙ্ক্ষিত ঘটনা।

ওমার মালিক নামের ১০ বছর বয়সি ছেলে তার মায়ের আইফোন টেন হ্যাক করে। আতাউল্লাহ মালিক ও সানা শেরোয়ানি পরিবারের সন্তান ওমার মালিক চাচ্ছিল তার মায়ের ফোনে বাবার পাঠানো টেক্সট মেসেজ পড়তে। তার মা তাকে বলেছিল এই ফোনের লক কখনই খোলা সম্ভব নয়। কেননা সানা শেরওয়ানি আইফোন টেনে ফেস আইডি লক দিয়ে রেখেছিলেন।

আইফোন কর্তৃপক্ষের দাবি এমন ফেস আইডি সিকিউরিটি বা বায়োমেট্রিক পদ্ধতির সিকিউরিটি কখনও হ্যাক করা সম্ভব না। তাই সানা শেরওয়ানি নিশ্চিন্তে তার ফোন ছেলের কাছে রেখে গিয়েছিলেন। কিন্তু ছেলের চেহারা মায়ের সঙ্গে মিল থাকায় সে ফেস আইডি দিয়ে লক করা অত্যাধুনিক আইফোন টেন আনলক করে ফেলে! পরে বিষয়টি নিয়ে হইচই পরে যায়।

সানা শেরোয়ানি পরে সঠিক আলোতে ছবি তুলে ফেস আইডি লক করে দেন। তখন আর ওমার এটা খুলতে পারেনি। কিন্তু পরবর্তীতে সানা শেরোয়ানি যখন রাতের কম আলোতে ছবি তুলে ফেস আইডি লক করেন, তখন ওমার তিন বারের চেষ্টায় তা খুলতে সক্ষম হয়। এর ফলে আইফোন টেনের সিকিউরিটি সিস্টেম নিয়ে প্রশ্ন উঠে গেল। এর আগে ভাবা হয়েছিল ১৩ বছরের কম বয়সি ভাইবোন কিংবা যমজ ভাইবোনের ক্ষেত্রেই এটা সম্ভব। কিন্তু এখন দেখা গেল এর আরো কিছু ত্রুটি রয়েছে। নিউজটি ওয়্যারড নিউজ পোর্টালে প্রকাশ হওয়ার পর আইফোন কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Translate »
শিরোনামঃ