Home > স্বাস্থকথা > ঘুম কম তো মিষ্টি বেশি

ঘুম কম তো মিষ্টি বেশি

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে নতুন এক গবেষণার ফলাফল থেকে জানানো হয়, র্যা পিড আই মুভমেন্ট (আরইএম) ঘুমের অভাব থাকলে অস্বাস্থ্যকর খাবার, বিশেষত বাড়তি সুক্রোজ ও চর্বিযুক্ত খাবারের প্রতি আগ্রহ বেড়ে যায়।

আরইএম স্লিপ হল স্তন্যপায়ী প্রাণীদের ঘুমের একটি বিশেষ ধাপ যা স্বপ্ন দেখার সঙ্গে গভীরভাবে সম্পর্কযুক্ত। এসময় চোখের মনি এলোমেলোভাবে নড়তে থাকে এবং পুরো শরীর পক্ষাঘাতগ্রস্ত অবস্থায় থাকে।

গবেষণার প্রধান গবেষক, জাপানের ইউনিভার্সিটি অফ সুকুবা’য়ের ক্রিস্টোফার ম্যাকইয়োন বলেন, “নিজেকে নিয়ে চিন্তা করার সময় মস্তিষ্কের যে অংশটি কাজ করে তার নাম ‘মেডিয়াল প্রিফ্রন্টাল করটেক্স’। ঘুম কম হলে মস্তিস্কের এই অংশ ওজন বাড়াতে সহায়ক, প্রচুর সুক্রোজ আছে এমন খাবার খাওয়ার ইচ্ছা সৃষ্টি করতে পারে।”

গবেষণায় দেখা যায় রাসায়নিক-জীনগত পদ্ধতিতে প্রিফ্রন্টাল করটেক্সের নিউরনকে বাধাগ্রস্ত করে অপর্যাপ্ত ঘুমের কারণে অস্বাস্থ্যকর খাবারের প্রতি বাড়তি আগ্রহকে দমানো সম্ভব।

স্বাদ, গন্ধ ও খাবারের ধরণ অনুযায়ি খাবারের প্রতি আগ্রহ তৈরিতে প্রিফ্রন্টাল করটেক্সের প্রবল ভুমিকা রাখে বলে দেখা গেছে।  

এছাড়াও গবেষকরা জানান- যাদের অতিরিক্ত খাওয়া প্রবণতা আছে, বেশি ক্যালরিযুক্ত খাবারের সংস্পর্শে আসলে তাদের প্রিফ্রন্টাল করটেক্সে বেশি চাঞ্চল্য লক্ষ্য করা যায়।

ইলাইফ নামক জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Translate »
শিরোনামঃ